বাংলায় বিজ্ঞানচর্চা


বিজ্ঞান ও বিজ্ঞানী ওয়েবজিন


আমাদের বিজ্ঞান বিষয়ক প্রবন্ধগুলি পড়তে 'বিজ্ঞান ও বিজ্ঞানী' ওয়েবজিন দেখুন।

যাঁরা বাংলা ভষায় বিজ্ঞানচর্চা করতে ভালোবাসেন তাঁদের মৌলিক রচনা ও প্রবন্ধ প্রকাশ করার জন্য এবং সমাজের প্রতিটি মানুষের কাছে, বিশেষ করে আগামী দিনে যারা সমাজ গড়বে তাদের কাছে বিজ্ঞানমনস্ক হওয়া, যুক্তিনির্ভর চিন্তা-চর্চায় মগ্ন হওয়া, পরেইবেশের ভারসাম্য রক্ষা করা ইত্যাদি বার্তা পৌঁছে দিতে এই ওয়েবজিন সৃষ্টি করা হয়েছে।




বিজ্ঞান ও বিজ্ঞানী ই-পত্রিকা


বিজ্ঞানের বিষয়গুলি সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে ভাষার বিষয়টি গুরুত্বপূর্ণ। আমরা আমাদের আবেগ-অনুভূতি প্রকাশ করি মাতৃভাষায়। তাই যেকোনো ধরনের শিক্ষার বাহন হওয়া উচিত মাতৃভাষা। তাহলেই সমাজের সর্বস্তরে প্রকৃত শিক্ষার প্রসার ঘটানো সম্ভব। বিজ্ঞান চর্চার ক্ষেত্রেও মাতৃভাষাকে গুরুত্ব দিলে তবেই বিজ্ঞানের অপরিচিত বিষয়গুলির সঙ্গে সকলে খুব সহজে ও দ্রুত পরিচিত হতে পারবে। একথা মাথায় রেখেই ‘বিজ্ঞান ও বিজ্ঞানী’ ওয়েবজিনের তরফ থেকে প্রকাশ করেছি ‘বিজ্ঞান ও বিজ্ঞানী’ নামে একটি ই-পত্রিকা।

প্রতি বছর আমাদের বিজ্ঞান ও বিজ্ঞানী ওয়েবজিন পিডিএফ ফর্ম্যাটে চারটি করে ই-পত্রিকা প্রকাশ করে। লেখকদের সৌজন্য সংখ্যা পাঠানো হয়।  অন্যান্য পাঠকদের জন্য এই ই-পত্রিকাগুলি স্বল্প মূল্যের বিনিময়ে আমাদের ওয়েবসাইটে (ভারতীয়দের জন্য) ও Google Play Store-এ (International) উপলব্ধ থাকে। 

আমাদের সাম্প্রতিকতম  প্রকাশিত ই-পত্রিকা




মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্ট

গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় – কেন এত জনপ্রিয় ছিলেন

লেপচা জগৎ - ঘুম পাহাড়ের কোলে কাটিয়ে আসুন কিছুদিন

বাংলার দারুশিল্প - এক অনালোচিত অবহেলিত শিল্পকর্ম - সোমশ্রী দত্ত